পশ্চিমবঙ্গে ডিএ নিয়ে অসন্তোষ, এর মধ্যেই বড় সুখবর শোনাল কেন্দ্র!

Editor Desk

Follow
Whatsapp Channel

Government Employees:তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন নরেন্দ্র মোদি। রবিবার রাষ্ট্রপতি ভবনে সন্ধ্যা ৭:১৫ মিনিট থেকে শুরু হয়েছিল শপথ গ্রহণ অনুষ্ঠান। আর এই আয়োজনের মাঝেই আশায় বুক বাঁধছেন সরকারি কর্মচারীরা। এই আবহে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের খুব ভালো খবর দিতে পারে কেন্দ্রীয় সরকার এমনটাই
ধারণা কর্মীদের।

গঠন হতে চলেছে অষ্টম বেতন কমিশন

বিভিন্ন সূত্রে খবর মিলছে ক্ষমতায় আসীন হওয়ার পরেই সরকার শীঘ্রই অষ্টম কমিশনের ঘোষণা করতে পারে। ‌ অন্তত যদিও এই নিয়ে কোন আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি তবে নতুন বেতন কমিশন গঠন নিয়ে ইতিমধ্যে আলোচনা চলছে বলেই খবর।

কেন্দ্রীয় কর্মচারীদের বেতন কাঠামোতে পরিবর্তন আনতে সরকার প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করে। এর সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন নির্ধারণ করা হয়। গত ২০১৪ সালে সপ্তম বেতন কমিশন গঠিত হয়েছিল, যা বাস্তবায়িত হয়েছিল ২০১৬ সালে। তাই সেই হিসাব অনুযায়ী এই বছর অষ্টম বেতন কমিশন গঠিত হতে পারে বলেই মনে করা হচ্ছে।

লটারি লাগবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

কেন্দ্রীয় সরকারকে এবার অষ্টম বেতন কমিশন গঠন করতে চলেছে? এই প্রশ্ন নির্বাচনের আগে থেকেই উঠে আসছিল। তবে যদি এই সিদ্ধান্ত বাস্তবায়িত হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কিন্তু লটারি লাগতে চলেছে।

অষ্টম বেতন কমিশন কার্যকর হলে কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টরও প্রায় ৩.৬৮ গুণ বৃদ্ধি পাবে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী কর্মচারীদের মূল বেতনও প্রায় ৪৪.৪৪ শতাংশ বাড়তে পারে। এখনো কোন পর্যন্ত কোন সরকারি বিবৃতি মেলেনি তবে নতুন মন্ত্রিসভা গঠনের পরে ডিএ-ডিএআর বৃদ্ধির পাশাপাশি বেতন বৃদ্ধির বিষয়টি উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

About Author

Leave a Comment