আর মিলবে না ফ্রি-র রেশন! কেন্দ্রের নয়া সিদ্ধান্তে কোটি কোটি গ্রাহকের মাথায় হাত

Editor Desk

Follow
Whatsapp Channel

Free Ration Rules: রেশন পরিষেবার মাধ্যমে দেশের প্রতিটি মানুষের খাদ্য সুরক্ষিত নিশ্চিত করেছে কেন্দ্র সরকার। কোন গরিব মানুষ যাতে অভুক্ত না থাকে সেই কারণে এই প্রকল্প বছরের পর বছর ধরে চালানো হচ্ছে। সরকারের তথ্য বলছে এখনো পর্যন্ত চল্লিশ কোটি মানুষ এই প্রকল্প থেকে উপকৃত হয়েছেন।
আপনিও কি এই তালিকায় রয়েছেন? আপনিও কি সরকার প্রদত্ত বিনামূল্যের রেশন সুবিধা পাচ্ছেন? তাহলে আপনার জন্য জরুরী খবর।

রেশন কার্ড সম্পর্কিত কিন্তু একাধিক নিয়ম রয়েছে। সকলেই কিন্তু ভর্তুকিযুক্ত চাল গম নিতে পারেন না। সূত্রের খবর রাজ্যের রেশন দুর্নীতি অভিযোগে তদন্ত করছেন ইডি। তাই যারা অজান্তেই এর সুবিধা এখনো নিয়ে চলেছেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে। আপনি কী ফ্রী রেশন সুবিধা নেওয়ার যোগ্য! চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আর অযোগ্য হয়ে থাকলে সত্বর জমা দিতে হবে রেশন কার্ড।

কারা ‘ ফ্রী রেশনের’ সুবিধা পাবেন না?

২০১৫ সালের ফুড সিকিউরিটি আইন অনুযায়ী যদি কোন কার্ডধারী তার উপার্জন থেকে ১০০ স্কয়ার মিটারের ফ্ল্যাট বা বাড়ি কেনেন তিনি এই পরিষেবা পাবেন না।

যদি কারো কাছে একটি টু হুইলার, গাড়ি, ট্রাক্টর লাইসেন্স থেকে থাকে তিনি বিনামূল্যে রেশন পাওয়ার যোগ্য নয়।

যদি কোন রেশন কার্ডধারী গ্রামে থাকেন আর তার বার্ষিক আয় ২ লক্ষ টাকার বেশি হয় অপরদিকে শহরে বাস করা ব্যাক্তির বার্ষিক আয় ৩ লক্ষ টাকা হয় তবে তিনি এই পরিষেবা পাবেন না।

কেন্দ্র কোভিড কালীন সময়ে বিপুল সংখ্যক রেশন কার্ডের বিনামূল্যে রেশনের সুবিধা প্রদান করেছে। ২০২৩ এর ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে ফ্রি রেশন স্কিম। ‌ কিন্তু সরকারের নজরে এসেছে যারা এই স্কিমের যোগ্য নয় তারাও এই সুবিধা ভোগ করছেন। তাই এই সকল ব্যক্তিদের অবিলম্বে ডিএস অফিসের রেশন কার্ড জমা দিতে হবে। আর না হলে প্রয়োজনে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে পরবর্তীতে।

About Author

Leave a Comment