হালকা হওয়া হবে আরও আরামদায়ক! রেলের টয়লেটে বসছে বিশেষ ডিভাইস, জানুন যন্ত্রটির কাজ কি?

Editor Desk

Follow
Whatsapp Channel

Indian Railways: ট্রেনের সিট তো পেয়ে গেলেন কিন্তু সীট পড়েছে বাথরুমের কাছে, ব্যাস সারাটা রাস্তা আপনার অবস্থা বেহাল! দূরপাল্লার বেশিরভাগ ট্রেনের শৌচাগারে ঢুকতেই দুর্গন্ধে টেকা দায় হয়ে পড়ে যাত্রীদের! আর যাত্রীদের অভিযোগ শুনতে শুনতে অবস্থা খারাপ হয়ে যায় রেল কর্তৃপক্ষের।

এতদিন পর্যন্ত কোনোভাবেই এর যেন সুহারা মিলছিল না।‌ কীকরে এই সমস্যার সমাধান হবে সেই নিয়ে চলছিল বিস্তর আলোচনা। অবশেষে আনা হলো গন্ধভেদ ডিভাইস!

গন্ধভেদ ডিভাইস মেশিন

ট্রেনগুলিতে শৌচাগারের স্বাস্থ্যবিধি বজায় রাখতে এক নতুন ডিভাইস আছে পূর্ব রেল। রেলের শৌচাগার গুলির পরিষ্কার পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যবিধি পর্যবেক্ষণের জন্য পূর্ব রেল নিয়ে এসেছে আইওটি ভিত্তিক ব্যবস্থা যার নাম দেওয়া হয়েছে ‘গন্ধভেদ’। প্রথমে মধ্য রেলওয়ের কয়েকটি স্টেশনের টয়লেটে সফল পরীক্ষার পর রেলওয়ে বোর্ডের নির্দেশে পূর্ব রেল শীঘ্রই গন্ধভেদ নামে সিস্টেম চালু করতে চলেছে পরীক্ষামূলকভাবে।

গন্ধভেদের ফিল্ড ট্রায়াল-

ট্রেনে শৌচাগার গুলির রিয়েল টাইম পরিস্কার পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যবিধি পর্যবেক্ষণের জন্য পূর্ব রেল নিয়ে এসেছে আইওটি ভিত্তিক ব্যবস্থা ‘গন্ধভেদ’। এই রিয়েল টাইম হাইজিং মনিটরিং সিস্টেম এর ফিল্ড ট্রায়াল করা হতে চলেছে।

হাওড়া ডিভিশনের তিনটি ট্রেন, শিয়ালদা ডিভিশনের তিনটি ট্রেন, মালদা ডিভিশনের দুটি ট্রেনে এই ডিভাইস দিয়ে ট্রায়াল হবে। ডিভাইস ট্রেনের টয়লেটের অবস্থা নিয়ে একটি সংকেত তৈরি করবে ও সংশ্লিষ্ট ব্যক্তির কাছে এসএমএস ও ওয়েবের মাধ্যমে সেই সংকেত যাবে। যার ভিত্তিতে অন বোর্ড হাউসকিপিং কর্মীরা দ্রুত নির্দিষ্ট টয়লেটে উপস্থিত হবেন ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

প্রাথমিক পর্যায়ে সফল হলে পূর্ব রেলের পক্ষ থেকে আগামীতে সমস্ত ট্রেনের টয়লেটে এই স্বয়ংক্রিয় স্বাস্থ্যবিধি চালু করা হবে। শেষ হবে ট্রেনের বাথরুম লাগোয়া যাত্রীদের আতঙ্ক।

About Author

Leave a Comment