যাত্রীদের জন্য সুখবর! ৩ গুণ পর্যন্ত ভাড়া কমছে লোকাল ট্রেনের, কবে থেকে?

Editor Desk

Follow
Whatsapp Channel

Indian Railways: যদি বিশ্বের বিভিন্ন দেশের রেল নেটওয়ার্কের দিকে তাকানো হয় তাহলে দেখা যাবে ভারতীয় রেল রয়েছে চার নম্বরে। আরে এই কারণে ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বললে ভুল বলা হবে না। কাজের প্রয়োজনীয় হোক কিংবা ভ্রমণ ভারতে ১৩৪৫২ টি যাত্রীবাহী ট্রেন প্রতিদিন প্রায় ২.৫ কোটি মানুষকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যায়।

আপনাকেও যদি কাজের প্রয়োজনে প্রতিদিন ট্রেনের ভ্রমণ করতে হয় তাহলে আপনার জন্য রয়েছে কিন্তু একটি দারুন খবর। এবার ট্রেনের ভাড়া কমতে চলেছে। মূল্যবৃদ্ধির যুগে এই খবর যে সাধারণ মানুষকে স্বস্তি দেবে তা বলাবাহুল্য।

ভাড়া কমলো ট্রেনের

আগামী এক জুলাই থেকে ৫৬৩ টি লোকাল ট্রেনের ভাড়া কমতে চলেছে। আপাতত ওই ট্রেনগুলির নূন্যতম ভাড়া তিরিশ টাকা। কিন্তু ১ জুলাই তা কমিয়ে ১০ টাকা করা হচ্ছে। এক লক্ষে ৩ গুন ভাড়া কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

স্পেশাল ট্রেন হিসাবে বাড়ানো হয়েছিল ট্রেনের ভাড়া

কোভিড সময়কালীনের আগে অনেক লোকাল ট্রেন চালানো হতো যার ভাড়া ছিল ১০ টাকা‌। কিন্তু করোনা মহামারী সময় সেই ট্রেনগুলির পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে যখন ওই লোকাল ট্রেন গুলি চালু হয় তখন স্পেশাল ট্রেন হিসেবে চালু করেন। ফলে সেই সময় বাড়িয়ে দেওয়া হয়েছিল ভাড়াও। অবশেষে জুলাই থেকে সেই স্পেশাল ট্রেনের তকমা তুলে দেওয়া হচ্ছে।‌ ফলে স্বভাবতই ওই ৫৬৩ টি লোকাল ট্রেনের ভাড়া কমে যাচ্ছে।

এর মধ্যে পাঁচটি ডিভিশনে (আম্বালা, দিল্লি, ফিরোজপুর, লখনউ, মোরাদাবাদ) এই নির্দেশ জারি করেছে উত্তর রেলওয়ে। ওই স্পেশাল লোকাল ট্রেনের নম্বর পাল্টানো নির্দেশিকা জারি করা হয়েছে। ‌ শুধু উত্তর রেলওয়ে নয় পশ্চিমবঙ্গেও এরকম স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল কোভিডকালে। যাত্রীদের অভিযোগ ছিল রেল পরিষেবা স্বাভাবিক হলেও স্পেশাল ট্রেনের তকমা দিয়ে বেশী ভাড়া নিচ্ছিল রেল কর্তৃপক্ষ। এবার সেই অভিযোগের সুরাহা হতে চলেছে।

About Author

Leave a Comment