এই স্কুলে ভর্তি হলেই IAS বা IPS হবে আপনার সন্তান, বিশ্বে সেরা ভারতের এই বিদ্যালয়

Editor Desk

Follow
Whatsapp Channel

Netarhat Residential School: মানুষ গড়ার কারিগর যদি কেউ হয়ে থাকে তা হলেন একজন শিক্ষক। প্রতিমুহূর্তেই একজন শিক্ষক নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেন শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানের শিখা জ্বালাতে‌। আর এই মানুষ গড়ার কারখানা কোনটি তাহলে! সেটি হলো বিদ্যালয়।

স্কুল আমাদের কাছে সেই কারখানা যেখানে কেবল আমরা কেবল পুঁথিগত শিক্ষা লাভ করি তা নয় তার সাথেই ডিসিপ্লিন, পারস্পরিক সহযোগিতার মনোভাব গড়ে ওঠে এই স্কুল থেকে। আজকে আমরা কথা বলবো এমনই স্কুলে দেশজুড়ে যার সুখ্যাতি বর্তমান।

বিখ্যাত এই স্কুলটি অবস্থিত লাতেহার জেলায়, নাম নেতারহাট আবাসিক স্কুল (Netarhat Residential School)। দেশ স্বাধীনতা লাভের পর প্রতিষ্ঠিত হয়েছিল এই স্কুল যা আজও সারাদেশে সগৌরবে পুরনো ঐতিহ্য বহন করে চলেছে। এখনো পর্যন্ত এই স্কুল আইএএস আইপিএস তৈরির কারখানা হিসাবে পরিচিত।

IPS,IAS তৈরীর আঁতুড়ঘর Netarhat Residential School

নেতারহাট আবাসিক স্কুল পরিচিত হয়ে আসছে আইপিএস কিংবা আইএএস তৈরির আঁতুড়ঘর হিসাবে। কারণ এই স্কুলে যারা পড়াশোনা করেছেন তাদের মধ্যে বেশিরভাগই কেউ আইপিএস কেউ আইএএস। তাই সারা দেশে তো বটেই ভারতীয় এই স্কুলের খ্যাতি গোটা বিশ্বজুড়ে।

এখনো পর্যন্ত প্রায় এখানের তিন হাজার ছাত্র IAS-IPS ও অন্যান্য সিভিল সার্ভিসের জন্য নির্বাচিত হয়েছে। কেউ হয়েছেন ডাক্তার কেউ আবার ইঞ্জিনিয়ার এর মত উচ্চপদে সু প্রতিষ্ঠিত।

স্কুলের নামী কয়েকজন প্রাক্তনীর বিবরণ

জানাযায়ী মহান গণিতবিদ বশিষ্ঠ নারায়ন এবং প্রাক্তন সিবিআই ডিরেক্টর ড. ত্রিনাথ মিশ্র এই স্কুলের প্রাক্তন ছাত্র ছিলেন। প্রাক্তন স্বরাষ্ট্র সচিব জেবি তুবিদ এক সময় এই স্কুল থেকে পড়াশোনা করেছিলেন।

নেতারহাট এই স্কুল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি পেয়েছে। প্রসঙ্গত ডঃ রাজেন্দ্রপ্রসাদ এই স্কুলের সাফল্য দেখে নৈনিতালে একই রকম স্কুল প্রতিষ্ঠার পরামর্শ দিয়েছিলেন‌।

About Author

Leave a Comment