বড় ঝটকা খেল সরকারি কর্মীরা! DA অসন্তোষের মধ্যেই ঐতিহাসিক রায় কোর্টের

Editor Desk

Follow
Whatsapp Channel

Government Employees: শেষ দফার লোকসভা নির্বাচনের আগেই বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র আরও একবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের গ্যাচুয়িটি লিমিট বৃদ্ধি করতে চলেছে সরকার। কিন্তু এই বিজ্ঞপ্তি সামনে আসতেই রাজ্য সরকারি কর্মীদের মধ্যে অসন্তোষ দানা বেধেছে। এমনিতেই রাজ্যের সরকারি কর্মীদের দিয়ে কেন্দ্রীয় কর্মীদের তুলনায় প্রায় 36 শতাংশ কম অপরদিকে লিমিট বৃদ্ধিরও কোন আশা নেই আর তার মাঝেই এই আগুনে ঘি দিলো সুপ্রিম কোর্টের রায়!

পদোন্নতির অধিকার নিয়ে সুপ্রিম কোর্টের রায়:

পদোন্নতি সাংবিধানিক অধিকার নয়, সম্প্রতি এমনই রায় জানালো সুপ্রিম কোর্ট। কিছুদিন আগেই পদোন্নতির অধিকার নিয়ে একটি আবেদন জমা পড়েছিল সর্বোচ্চ আদালতে। সেই আবেদনে আর্জি জানানো হয়েছিল সব সরকারি কর্মচারীর পদোন্নতিকে সাংবিধানিক অধিকারের স্বীকৃতি দিতে হবে। তার রায়ে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি জানান পদোন্নতি নিয়ে সংবিধানের স্পষ্ট কিছু বলা নেই। পদোন্নতি সংবিধানিক অধিকার নয় এটা সম্পূর্ণ আইনসভা ও নির্বাহী কর্মকর্তাদের বিষয়।

পদোন্নতি দেওয়ার অধিকার যাদের:

সুপ্রিম কোর্ট স্পষ্ট করেছে যে আইন প্রণয়ন ও নির্বাহী বিভাগ কর্মচারীকে পদোন্নতি দেওয়ার জন্য বিধি ও আইনি বিধানগুলির সাথে কাজ করে। পদোন্নতি নির্বাচনের জন্য নীতির পর্যাপ্ততা পর্যালোচনা করবে না সুপ্রিম কোর্ট। সরকারি কর্মচারীদের পদোন্নতির অধিকার সংসদ এবং রাজ্য সরকারের ক্ষেত্রে বিধানসভার এক্তিয়ারে পড়তে পারে। সংসদ ও বিধানসভায় এই সংক্রান্ত আইন পাস করার অধিকারী, আদালত এক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারে না।

সম্প্রতি একটি রায়ে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ বলেছে কর্মীদের পদোন্নতি হয়ে থাকে সাধারণত অভিজ্ঞতার নিরিখে। আদালত এও বলেছেন এই ধরনের আবেদন একমাত্র বিবেচিত হতে পারে সংবিধানের 16 নম্বর ধারা অনুসারে। যেখানে সরকারি দপ্তরের সব কর্মীদের সমানাধিকারের সুযোগ দেওয়া হয়। কিন্তু কার পদোন্নতি হবে বা হবেনা, এই নিয়ে পর্যালোচনাও করবে না সুপ্রিম কোর্ট।

About Author

Leave a Comment