লন্ডনে নিলাম হল ভারতীয় দুটি ১০ টাকার নোট, বিক্রি হল ৬.৯০ ও ৫.৮০ লক্ষ টাকায়, নোট দুটির বিশেষত্ব কী?

Editor Desk

Follow
Whatsapp Channel

Indian Notes Auction: দেখলে মনে হবে দশ টাকা মূল্যের অতি সাধারণ নোট তবে সেই সাধারণ এই লুকিয়ে রয়েছে অসাধারণ বিষয়! আর সেই কারনেই ১০ টাকা মূল্যের নোটের দাম লক্ষাধিক। ইংল্যান্ডের রাজধানী লন্ডনে বিশ্বের অনেক দেশের ব্যাঙ্ক নোট নিলামে তোলা হয়। নিলাম হয় বিভিন্ন দেশের কয়েক দশক পুরনো নোট। আর সম্প্রতি নিলামে উঠেছে ১০ টাকার দুটি ভারতীয় নোট (Indian Notes Auction)! এই নোটগুলি ২.৭ লক্ষ টাকা পর্যন্ত নিলাম যেতে পারে বলেই আশা করা হয়েছিল তবে এরপর এর থেকেও বেশি নিলাম হয় এই নোটের।

১০ টাকার নোট বিক্রি হলো ৬ লাখের উর্দ্ধে

১০৬ বছরের এই পুরনো নোটের মধ্যে একটি ১০ টাকার নোট বিক্রি হয়েছে ৬.৯০ লক্ষ টাকায় অপরদিকে অন্য নোট বিক্রি হয়েছে ৫.৮০ লক্ষ টাকায়।

এবার নিলামে উঠবে ১০০ টাকার নোট

দশ টাকার নোটের পাশাপাশি একটি ১০০ টাকার নোট রয়েছে এই তালিকায় যা শীঘ্রই নিলাম হতে চলেছে। ব্রিটিশ আমলের এই নোটটি ৫ লক্ষ টাকারও বেশি দামে বিক্রি হবে বলেই আশা। এই ১০০ টাকার নোটে কলকাতার রাজ্যপালের স্বাক্ষর রয়েছে আর সব থেকে বিশেষ বিষয় এর উপর হিন্দি বাংলা সহ অনেক ভারতীয় ভাষায় পরিমান দেখা রয়েছে।

ঘটনার সত্যতার প্রমাণ

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড একটি পোস্টের মাধ্যমে 1918 সালের এই জাহাজের ঘটনাটি শেয়ার করেছিল তারপর নোটের ক্রমিক নম্বরও ব্যাংকের সাথে মিলে যায় যা পুরো ঘটনা সত্যতার প্রমাণ দিয়েছে।

কেন এতো দাম এই নোটের? নোটটির বিশেষত্ব কি?

২৯ মে লন্ডনে নিলামে উঠেছিল এই দুই ভারতীয় নোট। লন্ডনের নুনানস মেফেয়ার নিলাম হাউসে আয়োজন করা হয়েছিল এই নিলাম ইভেন্টের। জানা যায় ১০৬ বছর আগে অর্থাৎ সালটা ১৯১৮ সেসময় ডুবে যায় এক জাহাজ। লন্ডন থেকে মুম্বই যাওয়ার সময় এসএস শিরালা নামের এই জাহাজটিকে একটি জার্মান ইউ বোট সাবমেরিন টর্পেডো দিয়ে আক্রমণ করা হয়। এসময় জাহাজে ছিলেন প্রায় 213 জন, যার মধ্যে মারা যান ৮ জন, তাদেরই ছিল এই নোটগুলি। এই দুটি নোট ২৫ মে ১৯১৮ সালে জারি করা হয়েছিল এতে রাজ্যপালের স্বাক্ষরও নেই।

About Author

Leave a Comment