শুধু ফ্রি-তে চাল, গম নয়! রেশন কার্ড থাকলেই এই ৬ টি সুবিধা দিচ্ছে সরকার

Editor Desk

Follow
Whatsapp Channel

Ration Card: রেশন পরিষেবার মাধ্যমে দেশের প্রতিটি মানুষের খাদ্য সুরক্ষিত নিশ্চিত করেছে কেন্দ্র সরকার। কোনো গরিব মানুষ যাতে অভুক্ত না থাকে সেই কারণে এই প্রকল্প বছরের পর বছর ধরে চালানো হচ্ছে। আর এই কারণেই আমাদের দেশের জনগণের জন্য সরকারি ভাবে পরিচিত যে কয়েকটি কার্ড আছে তার মাঝেই অন্যতম হয়ে উঠেছে রেশন কার্ড। আপনিও কি একজন রেশনকার্ডধারী? তাহলে আপনার জন্য সুখবর।

আপনার কাছেও যদি রেশন কার্ড থাকে তাহলে
আপনি আরো সাতটি কেন্দ্রীয় সরকারী প্রকল্পের সুবিধা পেতে পারেন। রেশন কার্ডের মাধ্যমে কি কি বিশেষ প্রকল্পের সুবিধা পাবেন তা দেখে নিন। ‌

রেশন কার্ড থাকলে ৬ টি অতিরিক্ত সুবিধা

PM বিশ্বকর্মা যোজনা

২০২৩ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্প চালু করেছিলেন। এই প্রকল্পের অধীনে দেশের শ্রমিক শ্রেণীর মানুষরা ১০০০০০-২০০০০০ টাকা ঋণের সুবিধা পান। যে সকল ব্যক্তি কোনো না কোনো শিল্পের সাথে যুক্ত ও নিজের ব্যবসা শুরু করতে চান তারা এই যোজনার আওতায় ঋনের সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা

দেশে দরিদ্র কৃষকদের ফসলের ক্ষতিপূরণের হিসাবে আর্থিক সাহায্য করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই প্রকল্প আনা হয়েছে। ‌

প্রধানমন্ত্রী আবাস যোজনা

মানুষের ন্যূনতম চাহিদা খাদ্যের যোগান ও মাথার উপর ছাদ। দরিদ্র বা পিছিয়ে থাকা শ্রেণীর মানুষদের যদি পাকা বাড়ি না থাকে তাদের জন্য চালু করা হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা।
এই প্রকল্পের অধীনে একজন রেশন কার্ডধারী শহরাঞ্চলে ১,৩০,০০০ টাকা ও গ্রামীণ এলাকায় ১,২০,০০০ টাকা ভর্তুকি পাবেন। এই প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত ৩৪ লক্ষ ঘর তৈরি হয়েছে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

রেশন কার্ড থাকলে দেশের কৃষকরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। এর মাধ্যমে গ্রাহকদের প্রতি বছর ৬০০০ টাকা করে অর্থ সাহায্য করা হয়। এর মাধ্যমে কৃষকরা কৃষির উপযোগী সামগ্রী সহজেই কিনতে পারবেন।

সেলাই মেশিন যোজনা

দেশের মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্যই এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হয়।

শ্রমিক সুরক্ষা কার্ড

১৮ থেকে ৫৯ বছরের মধ্যে এই কার্ড তৈরি করলে ৬০ বছর বয়সের পর সরকারি পেনশন দেওয়া হয়। এই কার্ডের জন্য আবেদন করতেও রেশন কার্ডের প্রয়োজন।

আর এছাড়া শুধুমাত্র রেশন কার্ডের মাধ্যমে উপকৃত হচ্ছেন বহু মানুষ।

About Author

Leave a Comment