দেখলেই হয়ে যান সাবধান! শ্বাসকষ্ট সহ নানান রোগ বয়ে আনে এই রাস্তার ধারের গাছ

Editor Desk

Follow
Whatsapp Channel

Parthenium Plant: রাস্তার দুপাশে সবুজ ঝোঁপ, তার মধ্যে ফুটে রয়েছে ছোট ছোট সাদা ফুল; অবশ্যই এক নয়নাভিরাম দৃশ্য। এই শহুরে ইট কাঠের ভীড়ে ওইটুকু সবুজের সমারোহ চোখে আরাম দেয়। কিন্তু আদপে এই দৃশ্য যে মৃত্যুর কারণ হতে পারে তা বিশ্বাস করা যায়! এমন নির্মল স্নিগ্ধতার মধ্যে যে বিষ লুকিয়ে থাকতে পারে তাই কল্পনা করা যায়?

গাছ পরিবেশের জন্য উপকারী সেই কারণে প্রচুর গাছ লাগাতে বলা হয় কিন্তু এমন কিছু গাছ রয়েছে যা থেকে নানা রকম রোগ হতে পারে। আর এই সবুজ ঝোপে যে ফুল শোভা পাচ্ছে তা আদপে এরকম বিষাক্ত গাছ‌। এই বিষাক্ত গাছটির নাম পার্থেনিয়াম, যা দেখতে অনেকটা গাজর গাছের মতো। গাছটি লম্বায় তিন চার হাত আর তার মধ্যে ছোট ছোট সাদা রঙের ফুল ধরে।

পার্থেনিয়াম (Parthenium Plant) গাছ ও তার বিষক্রিয়া

বর্তমানে বিভিন্ন জায়গায় ঝাঁকে ঝাঁকে দেখা যাচ্ছে এই গাছ। সারা বছর ধরে এই গাছের জন্ম ও বংশবিস্তার হলেও মূলত বর্ষাকালে তার পরিধি বাড়তে থাকে। অনেকে সুন্দর ফুল দেখে তা তুলতে যান আবার অনেকে এটি বিষাক্ত গাছ জেনেও অবহেলা করেন। কিন্তু এই সকল আগাছা উদ্ভিদের ক্ষতিকর দিক শুনলে চমকে যাবেন!

কোনো কৃষি জমিতে যদি পার্থেনিয়াম (Parthenium Plant) গাছ বেড়ে ওঠে তাহলে সেই জমিতে ফসলের গুণগতমান ও পরিমান কমতে থাকে। এছাড়াও পার্থেনিয়াম মানুষের জন্য খুব ক্ষতিকর। এই ফুলের রেণু বাতাসে ছড়িয়ে পড়ে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে পৌঁছাতে পারে। যার ফলে হতে পারে শ্বাসকষ্ট, চর্ম রোগ, এলার্জি হাঁপানির মতো রোগব্যাধি। তাই এই গাছ দেখলেই গাছ মূল থেকে নির্মূল করে দেওয়া উচিত সাথে সবাইকে সচেতন করাও উচিত।

About Author

Leave a Comment