লাইসেন্স, হেলমেট পরের কথা, বাইকের এই ভুলের জন্য ৫ হাজার জরিমানা! জানুন বিস্তারিত

Editor Desk

Follow
Whatsapp Channel

Bike Number Plate: কারচুপি এখন সর্বত্র। চুরি ছিনতাই ধাপ্পাবাজি এই সবেই ভরে উঠেছে সমাজের একটা অংশ। নিত্য নতুন উপায় বার করে মানুষকে প্রতারণা করছে জালিয়াতরা। আর এই জালিয়াতির অংশতে রয়েছে গাড়িও। পুলিশের চোখ এড়িয়ে গাড়ি নিয়ে কারচুপির ঘটনাও নতুন নয়! পুলিশের চোখ ফাঁকি দিতে নম্বর প্লেট ঘিরেও কারচুপি চলে। আর এই সব রুখতেই কঠোর ব্যবস্থা নেওয়া হয়ে চলেছে সরকারের তরফে।

কিন্তু বিষয়টা হলো এই যে নিত্যদিন কিছু কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে অনেক সময় সাধারণ মানুষকেও এর জেরে হয়রানির মুখে পড়তে হয়। নম্বর প্লেট নিয়ে জালিয়াতদের ধরতে প্রশ্নের মুখে পড়ে যানা সাধারণ মানুষরা। আপনার গাড়ির নম্বর প্লেটটি ঠিক আছে তো! নাহলে আপনি নির্দোষ হলেও পুলিশরা কিন্তু অপারগ!

আসলে মানুষের জন্য যেমন আধার কার্ড বা প্যান কার্ড রয়েছে তেমন গাড়ির পরিচয় পত্রের জন্য রয়েছে নাম্বার প্লেট (Number Plate). গাড়ির বয়স বাড়লে যেমন তার জেল্লা কমে যায় রং ফিকে হয়ে আসে তেমন পুরনো গাড়িতে অনেক সময় দেখা যায় নম্বর প্লেট ফিকে হয়ে গেছে। গাড়ির মালিকরাও অনেক সময় খেয়াল করেন না যে তাদের গাড়ির নাম্বার প্রায় মুছে গেছে। এমন ক্ষেত্রে কিন্তু হতে পারে বিপত্তি।

নাম্বার প্লেটের সংখ্যা না বুঝলেই হবে চালান-

এই ধরনের গাড়ি নিয়ে যদি বের হওয়া যায় যেখানে নাম্বার প্লেটের সংখ্যা ঠিকমতো বোঝা যাচ্ছেনা তাহলে কিন্তু ট্রাফিক পুলিশ চালান কাটতে পারে। ভাবতেই পারেন নিয়মমতো নাম্বার প্লেটও রয়েছে তাহলে এরকম কেন!

নাহ্ এক্ষেত্রে নিয়ম অনুযায়ী নাম্বার প্লেটে নম্বর দেখা যাচ্ছে না। ফলে যিনি এই গাড়ি নিয়ে রাস্তায় বের হয়েছেন তিনি যে কোনো কারচুপি করছেন না তা সন্দেহাতীত নয়। অর্থাৎ আপনি দোষী না হলেও সন্দেহের তালিকায় চলে আসবেন‌। তাই ট্রাফিক আইন অনুসারে নম্বর প্লেট সঠিকভাবে দৃশ্যমান থাকতেই হবে। নাহলেই ৫০০০ টাকা পর্যন্ত চালান কাটা হতে পারে আপনার।

গাড়ির প্লেট নিয়ে প্রয়োজনীয় ৩ বিষয়-

  1. RTO থেকে প্রাপ্ত গাড়ি নম্বর প্লেট টেম্পার করা উচিত নয়।
  2. নম্বর প্লেট ভাঙ্গা থাকলেও চালান জারি হবে।
  3. নম্বর প্লেট সঠিকভাবে দৃশ্যমান হওয়া প্রয়োজন।
About Author

Leave a Comment