ভোট যেতে না যেতেই বাড়ল টোল ট্যাক্স! জাতীয় সড়কে গাড়ি চালালে দিতে হবে বাড়তি টাকা

Editor Desk

Follow
Whatsapp Channel

লোকসভা নির্বাচন মিটলে যে বিভিন্ন জিনিসপত্রের দাম বৃদ্ধি পাবে তা আগে থেকে টের পাওয়া গেছিল। আর সেই আশঙ্কায় ধীরে ধীরে বাস্তবায়িত হতে শুরু করেছে। লোকসভা ভোট শেষ হওয়ার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে বৃদ্ধি পেয়েছে টোল ট্যাক্স।

দেশজুড়ে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ NHAI জাতীয় সড়ক কর্তৃপক্ষ টোল ফি বৃদ্ধি করেছে‌। এর তরফে জানানো হয়েছে এবার থেকে ৩ থেকে ৫ শতাংশ অতিরিক্ত টোল ট্যাক্স দিতে হবে। ৩ জুন থেকেই এই বর্ধিত ট্যাক্স চালু হয়েছে। স্বাভাবিকভাবেই এর জেরে জাতীয় সড়কে গাড়ি চালানোর ক্ষেত্রে খরচ আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

NHAI এর তরফে জানানো হয়েছে গত এপ্রিল মাসে বার্ষিক পর্যালোচনার পর টোল ট্যাক্স বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কিন্তু নির্বাচন চলায় এবং আদর্শ আচরণবিধি লাগু হওয়ায় এই সিদ্ধান্ত স্থগিত ছিল। অবশেষে ভোট মিটতেই ৩ জুন থেকে কার্যকর হয়েছে নতুন টোল ট্যাক্স। তিন শতাংশ থেকে ৫ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে এবার থেকে অর্থাৎ যা প্রায় ১২৫ টাকার মত বেশি।

প্রসঙ্গত এই টোল চার্জের মাধ্যমে যে অর্থ উপার্জন হয় সেটা জাতীয় সড়কের সম্প্রসারনের জন্যই কাজে লাগানো হয়। যে সমস্ত গাড়ি এই টোল প্লাজার উপর দিয়ে যাবে তাদের নির্দিষ্ট নিয়ম মেনে এবার থেকে বর্ধিত টোল ট্যাক্স দিতে হবে। উল্লেখ্য গত এক দশকে জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য সরকার বিপুল অর্থ বিনিয়োগ করেছে। টোল ট্যাক্সের এই বৃদ্ধি দেশের উন্নতিতেই কাজে লাগতে চলেছে।

About Author

Leave a Comment