উদ্বিগ্ন, হতাশায় জর্জরিত বিশ্বের এই ৬ শহরের মানুষ, ক্ষতির মুখে ভারতের এই দু’টি শহর!

Editor Desk

Follow
Whatsapp Channel

Stressful Cities: শরীর খারাপ করছে, মাথা ব্যাথা বা জ্বর! আমরা চট করে চলে যায় ডাক্তারের কাছে। কিন্তু মনের স্বাস্থ্য নিয়ে কি আদৌও আমরা অতটা যত্নশীল? যত দিন যাচ্ছে প্রতিযোগিতার ইঁদুর দৌড়ে বাড়ছে মানসিক ক্লান্তি, উদ্বেগ, ফাস্ট্রেশন যার ফলে মন যেন সব সময় খারাপ! আর নিজের অজান্তেই বহু ব্যক্তি ভুগছেন মানসিক চাপ বা অবসাদে।

বর্তমানে শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক স্বাস্থ্যের অবনতি একটা বড় সমস্যা। বিশ্বব্যাপী স্ট্রেস বর্তমানে অন্যতম চর্চিত বিষয়। মনোবিশেষজ্ঞরাও এই বিষয়ে সচেতন করে চলেছেন। সম্প্রতি একটি পরিসংখ্যান সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে বিশ্বব্যাপী 6টি শহর রয়েছে যেখানের মানুষরা সবচেয়ে বেশি উদ্বেগ জনিত সমস্যায় ভুগছেন‌। এই সংক্রান্ত আরো তথ্য সামনে এসেছে সমীক্ষা থেকে। কী বলছে রিপোর্ট!

গ্রামের তুলনায় শহরের মানুষের মধ্যে উদ্বেগ বেশি!

রিপোর্ট বলছে কেবল প্রাপ্তবয়স্ক বা বয়স্ক নয় অল্প বয়সে টিনেজারাও এই সমস্যায় কিন্তু আক্রান্ত। পড়াশোনা হোক বা চাকরি বিভিন্ন ক্ষেত্রে অত্যাধিক মানসিক চাপের কারণে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটছে। সমীক্ষা করে দেখা গেছে গ্রামের তুলনায় শহরের মানুষের মধ্যে উদ্বেগ বেশি। গ্রামের মানুষের তুলনায় শহরের বাসিন্দারা ২১ শতাংশ বেশি উদ্বেগজনিত সমস্যায় ভুগছে। আর ৩৯ শতাংশ বেশি বদমেজাজে ভুগছেন। নিরাপত্তাহীনতা, বেকারত্ব, আবহাওয়া, কাজের ক্ষেত্রে অতিরিক্ত চাপ এর মূল কারণ।

ভারতে সবচেয়ে বেশি স্ট্রেসপূর্ণ শহর

বিশ্বের সবচেয়ে স্ট্রেসপূর্ণ শহরের তালিকায় নাম উঠে এসেছে ভারতের দুই জায়গার। এরমধ্যে একটি মুম্বই। বিশ্বব্যাপী সবচেয়ে উদ্বিগ্ন শহরের তালিকার শীর্ষে রয়েছে মুম্বাই। আর দ্বিতীয়তে রয়েছে দিল্লি। বায়ুদূষণের সাথে নিত্য লড়ে চলেছে এই শহর এছাড়াও রয়েছে শহরে প্রবল জনসংখ্যা যা শারীরিক স্বাস্থ্যের ওপর প্রভাবতো ফেলছে বাদ যাচ্ছে না মানসিক স্বাস্থ্য।

About Author

Leave a Comment