মাসের শুরুতেই ৭২ টাকা কমল রান্নার গ্যাসের দাম! জানুন কলকাতায় রেট কত?

Editor Desk

Follow
Whatsapp Channel

Cooking Gas Price:নতুন আর্থিক বছর শুরু হওয়ার পর থেকেই ভারতের সাধারণ জনগণের জন্য একের পর এক চমকের আয়োজন করেছে কেন্দ্রীয় সরকার। আর্থিক বছরের শুরুতে এলপিজি গ্যাসের দামেও নিয়ে আসা হয়েছে পরিবর্তন। আর তার কয়েক মাস যেতে না যেতেই জুন মাসেই দেওয়া হলো আরো এক বিশেষ চমক‌।

লোকসভা নির্বাচনের মধ্যেই কমানো হলো এলপিজি সিলিন্ডারের দাম। কেন্দ্রীয় সরকারের তরকে এই তথ্য সামনে আসার পর থেকেই কত টাকা গ্যাসের দাম কমানো হলো বা কবে থেকে কম দামে গ্যাস পাওয়া যাবে তা জানতে উৎসুক আপামর জনতা। নিয়ম অনুযায়ী প্রতিমাসের শুরুতেই গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হয়। একইভাবে এই মাসেও কমেছে LPG Gas Cylinder এর দাম।

কত টাকা কমলো গ্যাস সিলিন্ডারের দাম?

এক ধাক্কাই প্রায় ১০০ টাকার কাছাকাছি কমে গেছে এলপিজি সিলিন্ডারের দাম। আজ ১ জুন থেকেই কার্যকর হবে LPG CYLINDER এর নতুন দাম।

রান্নার গ্যাসের দামের পরিবর্তন –

অয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়েছে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৭২ টাকা কমানো হয়েছে অর্থাৎ নতুন দাম হচ্ছে 1787 টাকা। অন্যদিকে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দামে কোন পরিবর্তন হয়নি। অর্থাৎ এর দাম থাকছে ৮২৯ টাকা।

অর্থাৎ এই দাম কমানোর কথা ঘোষণা করা হয়েছে মূলত বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত রান্নার গ্যাসের ক্ষেত্রে। এখনো পর্যন্ত গৃহস্থালিদের জন্য ব্যবহৃত রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত রয়েছে।
গৃহস্থালির জন্য ব্যবহৃত ১৪.২ কেজি ওজনের ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দামে কোন পরিবর্তন হয়নি। তবে এই ধরনের বাণিজ্যিক রান্নার গ্যাস বিভিন্ন হোটেল রেস্তোরাঁ সহ খাবারের দোকানগুলোতে ব্যবহার করা হয়। তাই আশা করা হচ্ছে সরাসরি না হলেও পরোক্ষভাবে সাধারণ নাগরিকরা উপকৃত হবেন এই গ্যাসের দামের পরিবর্তনের ফলে।

প্রসঙ্গত প্রতিমাসের শুরুতে অয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের পর্যালোচনা করা হয়। সেই অনুযায়ী দেশীয় বাজারে এলপিজির দাম কমানো বা বাড়ানো হয়।

About Author

Leave a Comment