কিছুক্ষণেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস! সতর্কতা জারি IMD-এর

Editor Desk

Follow
Whatsapp Channel

South Bengal: সকাল থেকেই আকাশের মুখ গোমড়া। প্রাক বর্ষার জেরে বিক্ষিপ্তভাবে জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলেছে সকালে। কখনো কখনো আবার বইছে দমকা হাওয়া। ইতিমধ্যে বৃষ্টিতে ভিজেছে তিলোত্তম সহ গোটা রাজ্য। ‌বৃহস্পতিবার রাত থেকেই দফায় দফায় চলছে বৃষ্টি, ফলে তাপমাত্রাও কমেছে অনেকটাই। ‌শুক্রবারেও এই রূপের কোন পরিবর্তন নেই। সকাল থেকেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে বাংলার বিভিন্ন জায়গায়।

2 ঘন্টার মধ্যে আসছে বৃষ্টি

ইতিমধ্যে হাওয়া অফিসের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আগামী দু’ঘণ্টার মধ্যেই ফের বৃষ্টি আসতে চলেছে বঙ্গে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, মালদা, উত্তর দক্ষিণ দিনাজপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা প্রবল।

আবহাওয়া দপ্তরের তরফে সতর্কতা জারি

আবহাওয়া দপ্তর থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। তথ্য অনুযায়ী আগামী দু তিন ঘন্টার মধ্যেই বৃষ্টির সঙ্গে ঘন্টায় পঞ্চাশ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। থাকবে বজ্রপাতের আশঙ্কা। এছাড়াও আগামী চার-পাঁচ দিন বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামীকাল থেকে আরও বৃষ্টি বাড়তে চলেছে দক্ষিণবঙ্গে।

প্রাকবর্ষার আগমন

আবহাওয়া দপ্তর সূত্রে খবর ভারতের মূল ভূখণ্ড কেরলে বৃহস্পতিবার ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। মৌসুমী বায়ু এগিয়ে আসার কারণে জলীয় বাষ্প ঢুকছে প্রচুর পরিমাণে। অন্যদিকে উত্তর প্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর জেরেই উত্তর ও দক্ষিণ দুই বঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। সপ্তাহের শেষে ঝড় বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গ জুড়ে। শনিবার থেকে ঝড় বৃষ্টি আরো বেশি শুরু হবে বলেই হাওয়া অফিসের খবর। টানা তিন থেকে চার দিন চলবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, সঙ্গে ঝোড়ো বাতাস বওয়ার সম্ভবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে আগামী তিন থেকে চার দিন। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস রয়েছে।

About Author

Leave a Comment