গরমে স্বস্তির বৃষ্টি! দক্ষিণবঙ্গে কবে থেকে বৃষ্টি? বড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

Editor Desk

Follow
Whatsapp Channel

South Bengal: প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে রাজ্য জুড়ে, উত্তরবঙ্গে ইতিমধ্যে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। আর এই কারণেই চলছে বৃষ্টি। তবে দক্ষিণবঙ্গে ক্রমেই গরম বাড়ছে। বিক্ষিপ্তভাবে দফায় দফায় বৃষ্টি হলেও বর্ষা এখনো বহুদূর। এই আবহে দক্ষিণবঙ্গে আগাম বৃষ্টিপাতের পূর্বাভাস জানালো হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতা সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি উপরে। অপরদিকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রী ওপরে। অপরদিকে বাতাসের আপেক্ষিক আদ্রতা সর্বোচ্চ পরিমাণ 90 শতাংশের কাছে থাকতে পারে। ‌ ফলে অস্বস্তি গরম অনুভব হবে।

হাওয়া অফিস আগেই জানিয়েছিল কেরলে বর্ষার প্রবেশ করে তা দেশের উত্তর পূর্বের রাজ্য গুলোর দিকে অগ্রসর হতে শুরু করেছে। শুক্রবার মৌসুমী বায়ু আরো অগ্রসর হওয়ার খবর বলেছেন আবহাওয়াবিদরা। ফলে এর প্রভাবে সাতদিন উত্তরবঙ্গে বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গে বৃষ্টি

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির ক্ষীন সম্ভাবনা আছে। এছাড়া হালকা বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে।

অপরদিকে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে জারি অস্বস্তিকর গরমের সতর্কতা জারি করেছে।

 আগামী তিনদিনের পূর্বাভাস

আগামী তিনদিন কলকাতা ও গাঙ্গেয়ো পশ্চিমবঙ্গের আবহাওয়া মূলত শুষ্ক থাকতে পারে বাকি রাঢ বঙ্গ ও পশ্চিমে জেলাগুলিতে বৃষ্টির জারি থাকবে বলেই আশা করা হচ্ছে। এরপর ১০ জুন দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা বৃষ্টি হতে পারে। ১১ এবং ১২ জুন দক্ষিণ বঙ্গে বৃষ্টি বাড়বে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। আর এদিকে আগামী কয়েকদিনে উত্তরে সব জায়গাতেই বৃষ্টি জারি থাকবে।‌

About Author

Leave a Comment