রেডি রাখুন ছাতা! কলকাতা সহ দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস, খবর দিল হাওয়া অফিস

Editor Desk

Follow
Whatsapp Channel

South Bengal: ভোট যুদ্ধ শেষ, ভোটের উত্তাপ এখন নিম্নমুখী আর তার সাথেই আবহাওয়া খবর দিচ্ছে এবার আবহাওয়ার পারদ কিছুটা নিম্নমুখী হতে চলেছে। গত কয়েকদিন ধরে দিনভর ভ্যাপসা গরমের শেষে সন্ধ্যা থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

পূর্ব বর্ধমানহ দুই মেদনীপুর, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, কলকাতা, হাওড়া, বীরভূমে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে এই কয়দিন যা থেকে গরমে স্বস্তি মিলেছে কিছুটা। মঙ্গলবার ভোট গণনা দিনও একই ছবি ধরা পড়েছে, আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে বুধবারেও ছবি খানিক এরকমই থাকবে। আজ অর্থাৎ বুধবার বৃষ্টিপাতের পূর্বাভাস দিলো আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী উত্তর ও দক্ষিণবঙ্গে এদিন বৃষ্টিপাতের পূর্বাভাস হয়েছে। কোন কোন জেলা ভিজতে চলেছে আজ, চলুন জেনে নেওয়া যাক।

উত্তরবঙ্গ

আবহাওয়া দপ্তর সূত্রের খবর পূর্বাভাস মিলিয়ে বর্ষার হাওয়া ঢুকে পড়েছে রাজ্যে। নির্দিষ্ট সময়ের প্রিয় ৬ দিন আগেই উত্তরবঙ্গে ব্যাট চালাতে শুরু করেছে সে। আজ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। অন্যদিকে উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর, মালদার বেশ কিছু স্থানে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার রাতের প্রকাশিত update অনুযায়ী দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবার সম্ভাবনা জোরালো। সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে হতে পারে 25 ডিগ্রী ও 33 ডিগ্রী।

দক্ষিণবঙ্গ

কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম মুর্শিদাবাদ, নদীয়া জেলায় বজ্র বিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, কেরলে ইতিমধ্যে বর্ষা প্রবেশ করেছে তা ক্রমশ অগ্রসর হচ্ছে উত্তরবঙ্গে বর্ষা শুরু হয়েছে আগেই। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখন উত্তর-পূর্বমুখী। বর্তমানে বঙ্গোপসাগরের উপর পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর পশ্চিম বঙ্গোসাগরে মৌসুমী বায়ু অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সাধারণত জুন মাসের মাঝেই আসে ও সেপ্টেম্বর পর্যন্ত থাকে এ বছর জুন মাসের প্রথমেই তার দেখা মিলছে।

About Author

Leave a Comment