ভ্যাপসা গরম, তাপমাত্রা ছাড়াবে ৪২ ডিগ্রি! দক্ষিণবঙ্গের চার জেলায় তাবপ্রবাহের সতর্কতা আবহাওয়া দপ্তরের

Editor Desk

Follow
Whatsapp Channel

South Bengal: মে মাসের শুরুতেই তীব্র দাবাদহের পর রিমেলের প্রভাবে গত সপ্তাহ থেকেই ফিরেছে স্বস্তি। ‌এরপর উত্তর থেকে দক্ষিনে গোটা বাংলা জেলায় জেলায় দফায় দফায় বৃষ্টিও লক্ষ্য করা গেছে। বঙ্গবাসী ভেবেই নিয়েছিল এবার হয়তো আগাম বর্ষা আসছে। তবে সাময়িক স্বস্তির শেষে ফের আসছে ভোগান্তির দিন। আবারো ফিরতে চলেছে অস্বস্তিকর গরম!

গত দুদিনেই বৃষ্টি শেষ হতেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে আবারো হাসফাস অবস্থা। দরদর করে ঘামছে সাধারণ মানুষ। আদ্রতা জনিত অস্বস্তি ক্রমাগতই বাড়ছে মহানগর সহ অন্যান্য জেলায়। বর্ষা উত্তরবঙ্গে ঢুকে গেলেও দক্ষিণবঙ্গে তার কিন্তু দেখা মিলছে না। বরং জৈষ্ঠ্য মাসের শেষে ফিরে এসেছে আরো গরম। আর তার মাঝেই অশনিসংকেত দিল হাওয়া অফিস।

হাওয়া অফিসের তরফে সতর্কতা

পশ্চিমবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিল আবহাওয়া দপ্তর। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি। বাকি জেলাগুলিতেও বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তি।

উত্তর পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত হিট ওয়েভ পাথ। জানা গেছে পশ্চিমের গরম হাওয়া ঢুকছে বাংলায়‌। গত দুদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা বাড়ছিল কলকাতা সহ দক্ষিণবঙ্গে। ‌ শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি। বাঁকুড়া, পশ্চিম বর্ধমান সহ পশ্চিমের জেলায় তাপমাত্রা ছুঁতে পারে ৪২ ডিগ্রি। আর কলকাতায় ৩৯ ডিগ্রি ছুঁতে পারে পারদ।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে বৃষ্টি জারি থাকছে। পার্বত্য এলাকা সহ ৫ জেলা ও দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী ৭২ ঘন্টার মধ্যে মুম্বাইয়েও ঢুকবে বর্ষা। তবে কলকাতায় কবে বর্ষা আসবে সে বিষয়ে তথ্য এখনো দিতে পারছেন না আবহাওয়া দপ্তর, দক্ষিণবঙ্গে অধরা বর্ষা। আগামী বুধবারের আগে মৌসুমী বায়ুর অগ্রগতির সম্ভবনা কম বলেই জানাচ্ছেন আবহাওয়া দপ্তর।

দক্ষিণবঙ্গ

তবে দক্ষিণবঙ্গে মাঝে মাঝে বৃষ্টি আসতে পারে, তাতে সাময়িক স্বস্তি মিলবে সন্ধ্যার দিকে‌।‌ আজ শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভবনা যদিও কমই থাকছে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত অস্বস্তিকর অবস্থা থাকবে বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা জেলায়।

About Author

Leave a Comment