NIRF-এর তালিকায় জায়গা পেল পশ্চিবঙ্গের সেরা ৫ ইঞ্জিনিয়ারিং কলেজ, রইল তালিকা

Editor Desk

Follow
Whatsapp Channel

5 Best Engineering Colleges: রেজাল্ট বেরিয়ে গেছে উচ্চমাধ্যমিকের, এবার বহু ছাত্র-ছাত্রী ইঞ্জিনিয়ারিং পড়ার দিকে এগোবেন। অনেকেই প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন, কিন্তু কোন কলেজে বেছে নেবেন? পশ্চিমবঙ্গের প্রচুর ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে প্রতিবছর বহু ছাত্র-ছাত্রী সেখানে ভর্তি হন। কারো বিষয় থাকে ইলেকট্রিক্যাল কারো আবার কম্পিউটার। আপনার প্রথম চয়েজ কোন কলেজ?

এই ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে থেকেই সেরা ৫ টি কলেজ বেছে নিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউশনাল রাঙ্কিং ফ্রেমওয়ার্ক। গবেষণা এবং উদ্ভাবনের উপর জোর দিয়ে যে দেশে যে সমস্ত কলেজ ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষ অবদান রেখেছে আজকে তাদের তালিকায় দেওয়া থাকলে প্রতিবেদনে-

NIRF এর তালিকায় পশ্চিমবঙ্গের ৫ টি ইঞ্জিনিয়ারিং কলেজ-

আইআইটি খড়গপুর – ২০২৪ এর Ranking অনুযায়ী NIRF এর তালিকায় গোটা দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। অর্থাৎ পশ্চিমবঙ্গের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ এটাই।

আইআইটি শিবপুর – এই কলেজটি গোটা দেশের মধ্যে কুড়ি নম্বর তালিকায় রয়েছে। ‌

NIT দুর্গাপুর – ভারতের সবথেকে প্রাচীন ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে NIT Durgapur অন্যতম। NIRF এর ২০২৪ সালের Ranking এ গোটা দেশের মধ্যে৩০ তম স্থানে রয়েছে।

আইইএম কলকাতা- পশ্চিমবঙ্গের প্রাচীন বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ গুলির তালিকার মধ্যে সবার প্রথমে এর নাম আসে। ১৯৮৯ সালে তৈরি হয়েছে এই বিশ্ববিদ্যালয়। NIRF এর ২০২৪ সালের Ranking এ গোটা দেশের মধ্যে ৭৯ তম স্থানে রয়েছে।

বেঙ্গল ইন্সটিটিউট অফ টেকনোলজি- NIRF এর ২০২৪ সালের Ranking এ গোটা দেশের মধ্যে ৯১ তম স্থানে রয়েছে এই কলেজটি। সেরা পাঁচের মধ্যে এই কলেজটিও জায়গা করে নিয়েছে।

About Author

Leave a Comment