আধার, PAN ওসব অতীত! পশ্চিমবঙ্গে চলবে ‘PEN Card’, জানুন কি কি সুবিধা মিলবে?

Editor Desk

Follow
Whatsapp Channel

PEN Card 2024: বর্তমানে আধার কার্ড থেকে শুরু করে প্যান কার্ডের মত নথিগুলি প্রত্যেক ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠছে তা আমাদের সকলের জানা। ব্যাংকের কোন কাজের ক্ষেত্রে থেকে শুরু করে বিভিন্ন প্রয়োজনীয় খাতে দরকার হয় এই নথি গুলির‌। আর এবার পড়াশোনার খাতেও নিয়ে আসা হল এক বিশেষ কার্ড। এবার পড়াশোনা করতেও লাগবে এই বিশেষ কার্ড! এই কার্ড থাকলে মিলবে বিভিন্ন সুবিধা। জানেন কি সেই কার্ড?

কেন এই কার্ড দেওয়া হচ্ছে? কাদের কাজ করতে হবে? এই বিশেষ কার্ডের সুবিধা কি? চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। যে কার্ডের কথা আমরা বলতে চলেছি তার নাম ‘পেন কার্ড(Pen Card) অর্থাৎ Permanent Education Number. ভারত সরকার নতুন এডুকেশন পলিসি ইতিমধ্যে চালু করে ফেলেছে। এই প্যান কার্ড-এ থাকবে ১১ ডিজিটের নাম্বার, সমস্ত ভারত জুড়ে ব্যবহার করতে পারবে কার্ড।

PEN Card পেন কার্ডের সুবিধা-

যাদের বদলির চাকরি তাদের ছেলেমেয়েদের এখান থেকে ওখানে অন্য স্কুলে ভর্তি করতে গিয়ে অনেক সমস্যার মধ্যে করতে হয়। এই পেন কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ক্ষেত্রে স্কুল বদলানো সহজ হয়ে যাবে।

স্কুল বদলানোর ক্ষেত্রে কাগজপত্র আর জমা দিতে হবে না। এই পেন কার্ডের নম্বরটি অন্য স্কুলের দিলেই সমস্ত কাগজপত্র পেয়ে যাবে অন্য ইনস্টিটিউট।

পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের তরফে পেন কার্ডের ব্যবহার-

বাংলা শিক্ষা পোর্টালে বৃত্তিমূলক স্নাতক ও কারিগরি কোর্সের ছাত্র-ছাত্রীদের জন্য ইতিমধ্যে এই নাম্বার চালু করে দেওয়া সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এই পেন কার্ডের মধ্যে পড়ুয়ার সমস্ত রেকর্ড থাকবে।

About Author

Leave a Comment