মাংস খুবলে খায় এই প্রাণী, দেখা মিলছে গঙ্গায়, জলে নামার আগে সাবধান!

Editor Desk

Follow
Whatsapp Channel

West Bengal: খাল কেটে কুমির এনেছে! না না প্রবাদবাক্য না একবারে বাস্তব। কিন্তু খাল কাটলোই বা কে! আর খাল না কাটলে কলকাতা বক্ষে কুমীর এলোই বা কোথা থেকে? তবে কি কলকাতার পাশে গঙ্গাও ক্রোকোডাইল রিভার হয়ে গেল!

আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্ক চিরে বয়ে চলেছে ক্রোকোডাইল রিভার। যেখানে দেখা মিলে বিশালাকার সব কুমিরের। কিন্তু সেখান থেকে কুমীরদের উৎপাত একবারে গঙ্গাবক্ষে? কলকাতা হাওড়া তীরবর্তী গঙ্গায় গত দুদিন ধরে দেখা মিলছে কুমীরের। একটা নয় একেবারে তিন তিনটে কুমীর ঘুরে বেড়াচ্ছে গঙ্গায়। আর তারপর থেকেই আতঙ্কের পারদ বেড়ে চলেছে ক্রমশই।

গঙ্গার বুকে কুমিরের আতঙ্কে গঙ্গাস্নান লাটে উঠেছে আমজনতার, ঘুম ছুটেছে প্রশাসনেরও। এখন জোর কদমে চলছে তল্লাশি। শনিবার থেকে বনদপ্তরের টিম তদন্তে নেমেছে। কলকাতা রিভার ট্রাফিক পুলিশও খোঁজখবর নেওয়া শুরু করেছে। বনদপ্তরের ধারণা কুমিরের মতো দেখতে হলেও ওই প্রাণীটি আসলে ঘোড়িয়াল। জানা গেছে আহিরীতলা ফুলপট্টি ঘাটের কাছে কুমিরের মত একটি প্রাণী গঙ্গায় দেখতে পান কয়েকজন। তারপর থেকেই ছড়িয়েছে আতঙ্ক। হাওড়ার এক বাসিন্দা রোজ দুপুরে গঙ্গায় স্নান করতে চান তিনিও ঘাটে নামার আগে হঠাৎ কুমির দেখতে পেয়েছেন বলেও জানিয়েছেন।

রাজ্যের বন সচিব বিবেক কুমার বলেন, কলকাতায় গঙ্গায় কুমির রয়েছে কিনা সেই ব্যাপারে কনফার্ম খবর নেই। ‌গত দু-তিনদিন ধরে কলকাতার বিভিন্ন জায়গায়, হুগলির ভদ্রেশ্বর এবং কলকাতার আশেপাশে গঙ্গায় ঘোড়িয়াল ঘুরতে দেখা গেছে। ঘোরিয়াল অতটা বিপদজনক নয়, এরা মূলত নদীর মাছ খায়। তবে আপাতত এই নিয়ে আতঙ্ক জারি সাধারণের মধ্যে।

About Author

Leave a Comment