ভেঙে গেল সব রেকর্ড! ইতিহাস সৃষ্টি করল হাওড়া স্টেশন, গোটা দেশ গর্বিত

Editor Desk

Follow
Whatsapp Channel

Howrah Station: যতদিন যাচ্ছে ততই ভারতীয় রেল একের পর এক মাইলফলক ছুঁয়ে চলেছে। যাত্রীদের সুবিধার্থে নানান পদক্ষেপ নিয়ে চলেছে ভারতীয় রেল আর একইভাবে তাই দেশের অন্যতম ভরসাযোগ্য গণপরিবহন হয়ে উঠেছে রেল। প্রতিদিনই অফিস যাতায়াত থেকে শুরু করে ভ্রমণ সবার প্রথমে আরামদায়ক পরিবহন হিসাবে রেলের কথায় উঠে আসে।

হাওড়া ডিভিশনে ঐতিহাসিক রেকর্ড

আর এই আবহে এবার নয়া পালক জুড়লো ভারতীয় রেলের হাওড়া ডিভিশন। ভারতীয় রেলের ইতিহাসের অন্যতম নিদর্শন হাওড়া স্টেশন। প্রাচীন রেলওয়ে স্টেশনটির পরতে পরতে রয়েছে ইতিহাস। নিঃসন্দেহে গোটা দেশের অন্যতম ব্যস্ততম রেল স্টেশন হাওড়া। ভারতীয় রেলের এই স্টেশনটি প্রতিদিন সাক্ষী থাকে লক্ষ লক্ষ মানুষের যাতায়াতের। দেশের সেমি হাই স্পিড ট্রেন বন্দে-ভারতেরও যাত্রা শুরু হয়েছিল এই স্টেশন থেকে। সম্প্রতি আরো এক ইতিহাস গড়লো হাওড়া ডিভিশন।

জানা গিয়েছে অসামান্য কর্ম ক্ষমতা প্রদর্শন করে পন্য পরিবহনে এক নয়া রেকর্ড গড়ে তুলেছে হাওড়া ডিভিশন। শুধু মে মাসেই প্রায় ২ হাজার ২২ মেট্রিক টন পন্য পরিবহন করেছে হাওড়া ডিভিশন, যা নতুন ঐতিহাসিক রেকর্ড। এই রেকর্ড কেবল শক্তিশালী কর্মক্ষমতা তুলে ধরে না দক্ষ পণ্যবাহী পরিবহনের মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডকে সমর্থন করে।

প্রতিকূল আবহে রেকর্ড

প্রসঙ্গত, প্রতিবছর মে মাসে প্রতিকূল আবহাওয়ার সৃষ্টি হয় এ বছরেও তার ব্যতিক্রম হয়নি। রেমালের পরবর্তী দুর্যোগকে বুড়ো আঙুল দেখিয়ে তার পণ্যবাহী রেকর্ড গড়ে তুলতে সক্ষম হয়েছে হাওড়া ডিভিশন। এর আগে ২০২১ সালের নভেম্বরের হাওড়া ১৯৪০ মেট্রিক টন রেকর্ডকে ছাপিয়ে গেছে। ৩১ মে ২০২৪ পর্যন্ত ক্রমবর্ধমান পণ্য বহন ৩৭৮৪ মেট্রিক টন ছুয়েছে।

About Author

Leave a Comment