ষষ্ঠীতে মিলবে বিশেষ সুবিধা! বড় ঘোষণা করল রাজ্য সরকার

Editor Desk

Follow
Whatsapp Channel

Jamai Sasthi: কথাই বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ আর এই তেরো পার্বণের অন্যতম জামাইষষ্ঠী। এই বছর ১২ জুন পড়েছে জামাইষষ্ঠী আর তাই স্বাভাবিকভাবেই শ্বশুর শাশুড়ির কিন্তু তোড়জোড় শুরু হয়ে গেছে। আর জামাইরা দিন গুনছেন পঞ্চব্যঞ্জন সহ কব্জি ডুবিয়ে মাছ, মাংস, পোলাও খাওয়ার জন্য। এই একটা দিন! এই দিন জামাইআদর না খেলে হয়!

জামাই ষষ্ঠীতে নবান্ন থেকে কি উপহার?

কিন্তু জামাইআদর খাবেন বলে কী আর অফিস কামাই দেওয়া যাবে! অফিসতো যেতেই হবে তবে এই নিয়ে মনোক্ষুন্ন হওয়ার প্রয়োজন নেই। জামাইষষ্ঠীতে প্রতিবছরই সরকারি কর্মীদের জন্য উপহার থাকে থেকে, এবারেও তার অন্যথা হলো না। এবারও সরকারি কর্মীদের জামাইষষ্ঠীর দিন অর্ধদিবস ছুটি দেওয়া হলো। শুক্রবারেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্নের তরফে। নবান্ন তরকে ঘোষণা করা হয়েছে ১২ জুন দুপুর দুটো থেকে সমস্ত সরকারি, সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান, অফিস কাছারি ছুটি হয়ে যাবে। জামাইষষ্ঠী উপলক্ষ্যে এই ছুটি ঘোষণা করা হয়েছে।

যদিও জামাইষষ্ঠীতে ছুটি এই প্রথম নয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর থেকেই এই বিশেষ দিনটিতে অর্ধ দিবস ছুটি দিয়ে থাকে। তবে ২০২১ সালে জামাইষষ্ঠীতে কোন পূর্ণদিবস ছুটি ছিল। এবছর অর্ধদিবস ছুটিই থাকছে।

জামাই ষষ্ঠীর দিন নিয়ম রীতি মতোন জামাইয়ের মঙ্গল ও সমৃদ্ধি কামনা করে শাশুড়ি মায়েরা ব্রত পালন করেন। সাথে থাকে ভুঁড়িভোজের আয়োজন। কিন্তু সেই আয়োজন বৃথা হয়ে যায় যদি জামাই ছুটি না পায়। তাই এই অর্ধদিবসের ছুটি ঘোষণা করেছে সরকার। অর্থাৎ এবছরও জামাইরা অফিসের কাজ সেরে শ্বশুরবাড়িতে দুপুরে কব্জি ডুবিয়ে খেতে পারবেন জামাইষষ্ঠীতে। কিন্তু প্রশ্ন থেকে যাচ্ছে সরকারি কর্মীরা না হয় হাফ ছুটি পেলেন বেসরকারি চাকুরে জামাইদের কি হবে!

About Author

Leave a Comment