শালবনী থেকে প্রায় ২৬ কিমি দূরে গড়ে উঠতে চলেছে ইস্পাত কারখানা! সঠিক স্থান জানালেন সৌরভ গাঙ্গুলী

Editor Desk

Follow
Whatsapp Channel

Sourav Ganguly: বাংলায় নতুন শিল্পের জোয়ার আনার বিষয়ে আগেই জানিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে স্পেন সফরে গিয়ে শালবনীতে ইস্পাত কারখানা তৈরীর কথা ঘোষণা করেছিলেন সৌরভ। আর তারপর থেকেই চলছে জোর জল্পনা। একি জল্পনার পর্যায়ে থেকে যাবে নাকি তৈরি হবে কারখানা তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন সামনে এসেছে।

শালবনীতে হচ্ছে না ইস্পাত কারখানা!

প্রস্তাবিত সেই ইস্পাত কারখানা কোথায় করতে চলেছেন সৌরভ? জানা যাচ্ছে এখনো শুরু হয়নি ইস্পাত কারখানার কাজ। এমনকি শালবানীতেও হবে না এই ইস্পাত কারখানার কাজ। ‌ সম্প্রতি এই ব্যাপারে মুখ খুলেছেন জাতীয় দলের কিংবদন্তি অধিনায়ক নিজেই। রবিবার বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে বেঙ্গল বিজনেস কাউন্সিল আয়োজিত অ্যানুয়াল কনভেনশন এন্ড ভিশন কনক্লেভে এসে সৌরভ নিজেই জানান এই ইস্পাত কারখানা শালবনীতে হচ্ছে না।

কোথায় হবে ইস্পাত কারখানা?

সৌরভ জানিয়েছেন ২০০৭ সালে প্রথম ইস্পাত কারখানা তৈরি করেছিলেন তিনি। এই দ্বিতীয় ইস্পাত কারখানাও তৈরি হতে চলেছে কয়েক মাসের মধ্যে। আমজনতাকে আশ্বাস জানিয়ে তিনি বলেন শীঘ্রই শুরু হবে ইস্পাত কারখানা তৈরীর কাজ। তবে শালবনীতে সেই কারখানা তৈরি হচ্ছে না।

কারণ শালবনীতে জমি পাওয়ার ক্ষেত্রে জটিলতা দরুন কারখানা হবে গড়বেতায়। জানা যাচ্ছে গড়বেতা ৩ ব্লকের চন্দ্রকোনা রোডে এই কারখানা নির্মাণ করা হতে পারে। গুগল ম্যাপ অনুসারে এই গড়বেতার  দূরত্ব শালবনীর থেকে প্রায় ২৬ কিলোমিটার। আগেই সৌরভ জানিয়েছিলেন যে কারখানা গড়ে উঠলে বিপুল কর্মসংস্থানও হবে। এখানে কারখানা হলে যে অনেক লোক কাজ পেতে চলেছেন রবিবার ফের সেই প্রতিশ্রুতিও দিয়েছেন সৌরভ। 

আগে জানা গিয়েছিল প্রায় সাত হাজার লোকের কর্মসংস্থান হতে চলেছে কারখানায়। শালবনীতে না হলেও গড়বেতায় যে বিরাট কর্মসংস্থান হতে চলেছে তা শুনেই খুশি সকলে। প্রসঙ্গত পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় শিল্প গড়তে রাজ্য সরকার ১ টাকা মূল্যে প্রায় ৩৫০ একর জমি লিজে দেবে শিল্পোন্নয়ন নিগমকে। আগামীতে সৌরভদের সংস্থাকে ওই জমি দেওয়া হবে বলেই মনে করা হয়েছে।

About Author

Leave a Comment