রেশন নিয়ে ঠকার দিন শেষ! বড় পদক্ষেপ নিল রাজ্য, লাভ হবে মধ্যবিত্তের

Editor Desk

Follow
Whatsapp Channel

West Bengal: লোকসভা নির্বাচন থেকেই আরও একবার অস্বস্তিতে পড়েছে রাজ্য সরকার। নিয়োগ দুর্নীতি কয়লা কাণ্ড ইত্যাদি দুর্নীতির মামলার মধ্যেই অন্যতম নজর কেড়েছে রেশন দুর্নীতি মামলা। ভীষণ দুর্নীতির তদন্তে নেমে ইডির হাতে উঠে এসেছে একের পর এক বিস্ফোরক তথ্য। আর এই দুর্নীতি রুখতেই সরকারের তরফ থেকে নেওয়া হলো কড়া পদক্ষেপ। দেশের বিভিন্ন শ্রেণীর মানুষ নিজেদের কার্ড অনুযায়ী রেশন পেয়ে থাকে। ‌আপনিও যদি কার্ড দিয়ে চাল গম নেন তাহলে এই প্রতিবেদন কিন্তু আপনার জন্য।

রেশন কার্ড নিয়ে নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের

বর্তমানে পশ্চিমবঙ্গে যে কার্ডে রেশন দেওয়া হয় সেগুলির বেশকিছু ভাগ রয়েছে। যেমন RKSY, SPHH, PHH ও AAY. এছাড়া RKSY এর মধ্যেও দুটি ভাগ রয়েছে RKSY I ও RKSY II. প্রতিটি কার্ডে মাসিক চাল ও গমের পরিমাণ আলাদা আলাদা হয়ে থাকে। কোন কার্ডে কত কেজি চাল ও গম দেওয়া হবে তা প্রতি মাসে আপডেট করা হয় আর এবার সরাসরি গ্রাহকদের মোবাইলে রেশনের পরিমাণ জানিয়ে দেবে সরকার।

অর্থাৎ এবার থেকে রেশন কার্ড হোল্ডারদের কাছে চলে যাবে মেসেজ। তাই রেশন কার্ডে কিন্তু রেজিস্টার্ড মোবাইল নাম্বার থাকা জরুরী। এর ফলে গ্রাহকদের ঠকানোর অবকাশ থাকবে না। ‌ মেসেজ দেখে নিজেদের প্রাপ্য চাল ডাল নিয়ে নিতে পারবেন।

উল্লেখ্যহ রেশন সংক্রান্ত একটি নতুন তথ্য সামনে এসেছে যে আপনার রেশন কার্ডটি যদি BPL রেশন কার্ড হয় তাহলে আপনাকে রেশন সহ ৯ ধরনের নতুন আইটেম দেওয়া হবে। ইতিমধ্যে ভোট মিটে গেছে তাই খুব শীঘ্রই এই ঘোষণা করা হবে বলেই খবর।

About Author

Leave a Comment