বাবার কাছে হাত পাতার দিন শেষ! এবার যুবকরাও মাসে মাসে পাবে ২৫০০ টাকা, ঘোষণা করল রাজ্য সরকার

Editor Desk

Follow
Whatsapp Channel

Yuvasree Scheme: বেকারত্ব যেকোনো দেশের জন্যই এক বোঝা। আমাদের দেশে এখনো পর্যন্ত বহু উচ্চ শিক্ষিত তরুণ-তরুণীদের মধ্যে একটা বড় অংশ এখনো বেকার। পড়াশোনা শেষ করে বছরের পর বছর চাকরির জন্য অপেক্ষা করছেন তারা। বিশেষত কয়েক বছরে ভারতে বেকারত্বের হার অন্যান্য উদীয়মান অর্থনীতিকে ছাড়িয়ে গেছে।

আর এই সমস্যা থেকে মুক্তি দিতেই বিভিন্ন চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার পাশাপাশি আর্থিক অবক্ষয় যাতে নেমে না আসে তারজন্য সরকারি সুবিধা হিসেবে ব্যবস্থা করা হচ্ছে ভাতা। সম্প্রতি এইরকমই প্রকল্প নিয়ে এসেছে সরকার যেখানে বেকারদের প্রতি মাসে ২৫০০ টাকা করে ভাতা দেওয়া হবে। কারা এই ভাতা পাবেন, কীভাবে আবেদন জানাবেন সম্পূর্ণ জানতে প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

বাংলায় বেকার ভাতা

অনেক বেকার যুবক-যুবতী আছে যারা অর্থের অভাবে চাকরির জন্য প্রয়োজনীয় প্রফেশনাল কোর্স বা কোচিং নিতে পারেন না। তাই তাদের জন্য সরকার চালু করেছে একটি প্রকল্প যার মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ অনুদান দেওয়া হয়। এই অনুদানের মাধ্যমে শিক্ষার্থীরা চাকরি না পাওয়া পর্যন্ত অর্থাৎ বেকার থাকাকালীন নিজের পড়াশোনা চালাতে পারবেন। বাংলার মুখ্যমন্ত্রীর চালু করা এই প্রকল্পের নাম ‘যুবশ্রী প্রকল্প’ (Yuvasree Scheme) এখানে যুবক যুবতীদের মাসে মাসে ১৫০০ টাকা দেওয়া হয়।

এইরকমই একটি প্রকল্প শুরু করা হয়েছে ছত্রিশগড় রাজ্যেও। সেখানকার মুখ্যমন্ত্রী রাজ্যের বেকারদের ২৫০০ টাকা করে বেকার ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছেন। উচ্চমাধ্যমিক পাশ করা প্রতিটি শিক্ষার্থীকে ছত্রিশগড় সরকারের তরফে বেকার ভাতা দেওয়া হবে।

কারা এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন?

  • আবেদনকারীকে ছত্রিড়গড়ের বাসিন্দা হতে হবে।
  • ১ এপ্রিল ২০২৩ সালের হিসাব অনুযায়ী আবেদনকারী ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর আর সর্বোচ্চ বয়স হতে পারে ৩৫ বছর
  • প্রার্থীদের দ্বাদশ শ্রেণী পরীক্ষা পাস থাকতে হবে।
  • আবেদনকারীর পরিবারের মোট বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ বা তার কম।
  • আবেদনকারীকে ছত্রিশগড়ের স্ব কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রের সাথে যুক্ত থাকতে হবে।
  • বেকার ভাতা পেতে আবেদনকারীকে এমপ্লয়মেন্ট অফিসে গিয়ে নিজেদের মোবাইল নম্বর রেশন কার্ড আধার কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
About Author

Leave a Comment